জীর্ণ কুটির
- মারুফুল আনাম রঙ্গন ০৬-০৫-২০২৪

দূরে, বহু দূরে
হরিৎ তরুর আড়াল
মাখা সান্ধ্য পাখির সুরে,
একখানি জীর্ণ
কুটির জীবনান্তে দাড়িয়ে,
ভৎসনা মাখা
তিমিরের অবাধ্য বাঁধন ছাড়িয়ে।

ভস্মীভূত রৌদ্র
মাখা পৃথিবীর 'পরে
পান্থ পথের
শ্রান্ত পথিকের ঠাঁই
সে কুড়ে ঘরে
আশ্রয়দাতা
কুটিরের উদার উপকারের
প্রতিদানে
তুষ্ট হয়েও
পথিকের চোখ ঘৃণ্যদৃষ্টি হানে।

অস্পষ্ট লণ্ঠণ
দীপে আলোময় ক্বদাচিৎ
সে প্রাচিন কুটির;
কত গ্রীষ্ম বর্ষা
শীত
কত রণযুদ্ধে জয়ী
হয়ে আজ তা পরাজিত সৈনিক
আবারো চিরায়ত
নিষ্ঠুর সে সময়ের জিত।

কুড়েঘরের করুণ
আর্তি গুমরে ফেরে
রাতের
গ্রামান্তরে,
নিঃসঙ্গতা চিড়ে,
বর্ষীয়ান কুটিরে
নেই আজ ক্লান্ত পথিকের ছাপ,
রাতের
নিস্তব্ধতায় টিকে শুধু তার
করুণ বিলাপ.. ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।